বিশ্বকাপের আগেই দ্বিতীয় রাউন্ডে নাইজেরিয়া!

স্পোর্টস ডেস্কঃ

২০১৮ রাশিয়া বিশ্বকাপ শুরু হতে আর মাত্র ৭ দিন বাকি। এরইমধ্যে অনেকেই রাশিয়া বিশ্বকাপের সম্ভাব্য চ্যাম্পিয়ন ও গ্রুপ পর্বের খুঁটিনাটি নিয়ে বিশ্লেষণ করছেন। গ্রুপ পর্ব নিয়ে ভবিষ্যদ্বাণী করে ইতিমধ্যেই আলোচিত-সমালোচিত হয়েছেন অনেকে, তাদের মধ্যে হোসে মরিনহোও আছেন।

গ্রুপ পর্ব নিয়ে ভবিষ্যদ্বাণী করে মরিনহো জানিয়েছেন, নেইমারের ব্রাজিল ও মেসির আর্জেন্টিনা সহজেই প্রথম পর্ব উতরে নকআউটে যাবে। তবে কলম্বিয়া ও ক্রোয়েশিয়াকে শেষ ষোলোতে দেখছেন না তিনি।

ব্রিটিশ দৈনিক ডেইলি মিররকে মরিনহো বলেছেন, মিশর ও স্বাগতিক রাশিয়াকে টপকে ‘এ’ গ্রুপে চ্যাম্পিয়ন হবে উরুগুয়ে। আর তার নিজের দেশ পর্তুগাল ‘বি’ গ্রুপে স্পেনের পেছনে থেকে দ্বিতীয় হবে। ‘সি’ গ্রুপে অনায়াসে একনম্বর হবে ফ্রান্স। এই গ্রুপে পেরু ও ডেনমার্ককে পেছনে ফেলে রানার্সআপ হবে অস্ট্রেলিয়া।

আফ্রিকা থেকে পাঁচটি দল খেললেও নকআউট পর্বে সবার আগে নাইজেরিয়াকেই দেখছেন রিয়াল মাদ্রিদের সাবেক কোচ। সুপার ঈগলদের গ্রুপে থাকা ক্রোয়েশিয়াকে শেষ ষোলোতে রাখেননি মরিনহো। গ্রুপ ’ডি’তে আর্জেন্টিনাকে চ্যাম্পিয়ন দেখছেন তিনি। আর্জেন্টিনার মতো ব্রাজিলকেও সহজেই নকআউট পর্বে দেখছেন তিনি। গ্রুপ ‘ই’ থেকে সার্বিয়া ও কোস্টারিকাকে হটিয়ে নকআউট পর্বে ব্রাজিলের সঙ্গী হবে সুইজারল্যান্ড।

বর্তমান চ্যাম্পিয়ন জার্মানিকে গ্রুপ ‘এফ’ থেকে চ্যাম্পিয়ন দেখছেন মরিনহো। এই গ্রুপ থেকে নকআউট পর্বে জার্মানদের সঙ্গী হবে মেক্সিকো। তার মতে, প্রথম রাউন্ড থেকে বিদায় হবে সুইডেন ও সাউথ কোরিয়া। প্রথম রাউন্ডে বেলজিয়ামের চেয়ে ইংল্যান্ডকেই বেশি এগিয়ে রাখছেন ম্যানইউ কোচ। মরিনহো বলেছেন, ইংলিশদের পেছনে থেকেই গ্রুপ ‘জি’ হতে নকআউটে যাবে কোম্পানি-ডি ব্রুইনরা।

সবশেষ গ্রুপ ‘এইচ’ নিয়ে ভবিষ্যদ্বাণীতে মরিনহো জানিয়েছেন, বিস্ময়কর কিছু ঘটিয়ে শেষ ষোলোতে জায়গা করে নেবে সেনেগাল। রানার্সআপ হয়ে তাদের সঙ্গী হবে পোল্যান্ড। তাতে বাদ যাবে কলম্বিয়া ও জাপান। নকআউট পর্বে হেভিওয়েট ম্যাচ নিয়েও ভবিষ্যদ্বাণী করেছেন মরিনহো। বলেছেন, এখানে বিগ ম্যাচ হবে উরুগুয়ে বনাম পর্তুগাল ও ব্রাজিল বনাম মেক্সিকো।

কমেন্টস

কমেন্টস