বার্সা পর্ব শেষ করছেন ইনিয়েস্তা!

স্পোর্টস ডেস্কঃ

বার্সা থেকে জাভি-পুয়োলরা একে একে চলে গেলেও এখনো দাপিয়ে খেলে যাচ্ছেন আন্দ্রে ইনিয়েস্তা। বার্সার একসময়ের এই তিন কান্ডারি অনেক ম্যাচ খেলেছেন একসঙ্গে। পুয়োল বয়সের ভারে খেলা থেকে অবসর নিলেও এখনো ভিন্ন দুই ক্লাবের হয়ে খেলে যাচ্ছেন জাভি ও ইনিয়েস্তা। ইনিয়েস্তা এখনো খেলে যাচ্ছেন বার্সার হয়ে, তবে গুঞ্জন উঠেছে এই মৌসুমেই দল ছাড়ছেন তিনি।

ইনিয়েস্তার বিদায় বার্সেলোনা ভক্তরা হয়তো মেনে নিতে পারবেনা। কিন্তু বিদায় তো একদিন নিতেই হবে, এটা ভেবে বার্সা ভক্তরা নিজেদের মনকে সান্ত্বনা দিতে পারবে তো! কেননা, এখন পর্যন্ত বার্সা দলের প্রাণভোমরা হয়ে খেলে চলেছেন তিনি। মেসি, পিকেদের সাথে ইনিয়েস্তা এখনো টেনে নিয়ে যাচ্ছেন বার্সাকে, নিজে গড়ে চলেছেন একাধিক রেকর্ড।

আন্দ্রেস ইনিয়েস্তা বার্সেলোনা ছাড়ছেন, এ যে হৃদয়ে রক্তক্ষরণ এনে দেওয়া এক ছবি হবে বার্সা ভক্তদের জন্য। কিন্তু অমোঘ পরিণতি তো তা-ই। ইনিয়েস্তা নিজেই এবার ইঙ্গিত দিলেন, এই মৌসুমটাই হয়তো বার্সার সঙ্গে তাঁর দীর্ঘ ক্যারিয়ারের শেষ! আর মাত্র কয়েকটা দিন!

আগে থেকেই শোনা যাচ্ছিলো, বার্সেলোনা ও স্পেনের এই মিডফিল্ডার চীনের তিয়ানজিন কোয়ানজিয়ান ক্লাবে নাম লেখাচ্ছেন পরের মৌসুমে। এ মাসের শেষ দিন ইনিয়েস্তা আনুষ্ঠানিকভাবে নিজের সিদ্ধান্তের কথা জানাবেন।

চ্যাম্পিয়ন লীগ থেকে বিদায় নেওয়ার পর এরই মধ্যে গুঞ্জনটা বেশ আরো জোরালো হয়ে উঠেছে। রোমার বিপক্ষে অবিশ্বাস্যভাবে ছিটকে পড়ার পরই ভাষ্যকারেরা বলছিলেন, সর্বকালের অন্যতম সেরা ইউরোপের গৌরবময় এই টুর্নামেন্ট থেকে হয়তো এভাবেই অগৌরবের শেষ টেনে দিয়ে বিদায় নিলেন! এবার ইনিয়েস্তার কথাতেও বাজল বিদায়ের সুর।

বার্সা ভক্তদের উদ্দ্যেশে ইনিয়েস্তা বলেন, সমর্থকদের প্রতি আমার ভালোবাসা ও সম্মান এখন যেমন আছে, আজীবন থাকবে। কিন্তু তার মানে এমন নয় যে, এ কারণে আমি সিদ্ধান্ত বদলাব। আমি তাদের কাছে কৃতজ্ঞ। তাঁরা আমার খেলা কত বছর ধরেন দেখছেন। এটাই আমার ঘর, শুরু থেকে তাঁরা আমাকে যে সমর্থন দিয়ে এসেছেন আজীবন মনে রাখব।’

উল্লেখ্য, ১৯৯৬ সালে মাত্র ১২ বছর বয়সে বার্সেলোনার বিখ্যাত লা মাসিয়ায় নাম লেখান ইনিয়েস্তা। তখন থেকে এই একটা ক্লাবেই আছেন ২২ বছর ধরে। বার্সেলোনার হয়ে এখন পর্যন্ত খেলেছেন ৬৬৫টি ম্যাচ।

 

কমেন্টস

কমেন্টস