কত দামে পাবেন বিশ্বকাপের টিকিট?

স্পোর্টস ডেস্কঃ 

রাশিয়া বিশ্বকাপ ২০১৮, আর মাত্র ৭৬ দিন পরই শুরু হবে। মস্কোর লুজনিকি স্টেডিয়ামে স্বাগতিক রাশিয়া এবং সৌদি আরবের ম্যাচ দিয়ে পর্দা উঠবে বিশ্বকাপের। ১৪ জুন থেকে ১৫ জুলাই পর্যন্ত ফুটবলের মহোৎসবে মাঠ মাতাবেন বিশ্বসেরা তারকারা।

প্রিয় দেশের পাশাপাশি প্রিয় খেলোয়াড়কে সমর্থন জানাতে প্রস্তুতি নিচ্ছে ভক্তকূল। সেই সঙ্গে প্রতিবারের ন্যায় এবারও ফুটবল উন্মাদনায় মাতবে বিশ্ব। আর অনেকেই সেই উন্মাদনার সাক্ষী হতে চান স্বশরীরে। স্বশরীরে মাঠে উপস্থিত হয়ে খেলা দেখতে প্রয়োজন পড়বে টিকেট। আর সবাই চায় সেই স্বপ্নের বিশ্বকাপ ম্যাচ টিকেট পেতে। অথচ প্রতি বিশ্বকাপেই ম্যাচের টিকেট যেন এক একটি সোনার হরিণ।

চলুন জেনে নেই আসন্ন বিশ্বকাপের টিকেট ক্যাটাগরি ও মূল্য সম্পর্কে। রাশিয়া বিশ্বকাপের বেশির ভাগ টিকেটই অনলাইনের মাধ্যমে বিক্রি হবে। মোট সাতটি ভাগ ও চারটি ক্যাটাগরিতে টিকিটের মূল্য নির্ধারণ করা হয়েছে।

(http://www.fifa.com/worldcup/organisation/ticketing/index.html) এখানে ক্লিক করে টিকেট কেনা যাবে। পাঠকদের সুবিধার্থে নিচে ক্যাটাগরি ভেদে বাংলাদেশি টাকায় টিকেট মূল্য দেয়া হল।

১. উদ্বোধনী ম্যাচ: ক্যাটাগরি ১= ৪৮ হাজার ৫১৮ টাকা, ক্যাটাগরি ২= ৩৩ হাজার ৫১৪ টাকা, ক্যাটাগরি ৩= ১৮ হাজার ৯৪৭ টাকা, ক্যাটাগরি ৪= ৪ হাজার ৭০৯ টাকা।

২. গ্রুপ ম্যাচ: ক্যাটাগরি ১= ১৮ হাজার ৭১টাকা, ক্যাটাগরি ২= ১৪ হাজার ২৩৮ টাকা , ক্যাটাগরি ৩= ৯ হাজার ৯০ টাকা, ক্যাটাগরি ৪= ১ হাজার ৮৬১ টাকা।

৩. শেষ ষোলো: ক্যাটাগরি ১= ২১ হাজার ১৩৭ টাকা, ক্যাটাগরি ২= ১৫ হাজার ৮৮০ টাকা, ক্যাটাগরি ৩= ৯ হাজার ৮৫৭ টাকা, ক্যাটাগরি ৪= ৩ হাজার ২৮৫ টাকা।

৪. কোয়ার্টার ফাইনাল: ক্যাটাগরি ১= ৩১ হাজার ৪৩৩ টাকা, ক্যাটাগরি ২= ২১ হাজার ৯০৪ টাকা, ক্যাটাগরি ৩= ১৫ হাজার ১১৪ টাকা, ক্যাটাগরি ৪= ৫ হাজার ৫৮৫ টাকা।

৫. সেমিফাইনাল: ক্যাটাগরি ১= ৬৪ হাজার ৫০৯ টাকা, ক্যাটাগরি ২= ৪১ হাজার ২৯০ টাকা, ক্যাটাগরি ৩= ২৪ হাজার ৫৩৩ টাকা, ক্যাটাগরি ৪= ৬ হাজার ৫৭১ টাকা।

৬. তৃতীয় স্থান নির্ধারনী: ক্যাটাগরি ১= ৩১ হাজার ৪৩৩ টাকা, ক্যাটাগরি ২= ২১ হাজার ৯০৪ টাকা, ক্যাটাগরি ৩= ১৫ হাজার ১১৪ টাকা, ক্যাটাগরি ৪= ৫ হাজার ৫৮৫ টাকা।

৭. ফাইনাল: ক্যাটাগরি ১= ৯৪ হাজার ৬২৮ টাকা, ক্যাটাগরি ২= ৬১ হাজার ১১৩ টাকা, ক্যাটাগরি ৩= ৩৯ হাজার ২০৯ টাকা, ক্যাটাগরি ৪= ১০ হাজার ২৯৫ টাকা।

বাংলাদেশ ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) ২৯০ টিকিট পেয়েছে। কিন্তু এর ক্রেতাদের হতে হবে বাফুফের নির্বাহী কমিটির সদস্য, বাফুফের সদস্য সংস্থাগুলোর কর্মকর্তা, ক্লাব কর্মকর্তারা, পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান, বাফুফেতে কর্মরত কর্মকর্তারা ও ফুটবলাররা। একজন দুটির বেশি টিকিটের জন্য আবেদন করতে পারবেন না। টিকিট বণ্টনের জন্য ছয় সদস্যের একটি বিশেষ কমিটিও গঠন করেছে বাফুফে।

সাধারণ দর্শকের জন্য কোনো টিকিটের ব্যবস্থাই রাখেনি বাংলাদেশের ফুটবলের সর্বোচ্চ সংস্থা। সাধারণ দর্শকদের জন্য টিকিট না রাখা প্রসঙ্গে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ বলেন, ‘ফিফার গাইডলাইন অনুসরণ করা হয়েছে। ফিফা আমাদের স্টেকহোল্ডারদের মধ্যে বিতরণ করতে নির্দেশ দিয়েছে। সাধারণ দর্শকদের জন্য অনলাইন টিকিটের ব্যবস্থা ছিল।’

কমেন্টস

কমেন্টস