১১ বছর পর মেসি-রোনালদোবিহীন এল ক্লাসিকো

স্পোর্টস ডেস্কঃ

ক্লাব ফুটবলের নতুন মৌসুমে স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ ছেড়ে এবার ইতালির জুভেন্টাসে নাম লিখিয়েছেন পর্তুগিজ তারকা ক্রিস্টিয়ানো রোনালদো। এল ক্লাসিকোয় এবার রোনালদো থাকবেন না। রোনালদোর পাশাপাশি এই হাইভোল্টেজ ম্যাচে থাকছেন না বার্সেলোনার প্রাণভোমরা লিওনেল মেসি। লা লিগার ম্যাচে সেভিয়ার বিপক্ষে খেলতে গিয়ে চোট পেয়েছেন মেসি। ফলে, ২৮ অক্টোবর লা লিগার প্রথম এল ক্লাসিকোয় আর্জেন্টাইন তারকাকে পাচ্ছে না বার্সা।

আর্জেন্টাইন ফুটবল জাদুকরকে তিন সপ্তাহের জন্য মাঠে বাইরে যেতে হয়েছে। সেভিয়ার বিপক্ষে বল দখলের লড়াইয়ে হাতে চোট পান মেসি। কবজির ওপরের হাড়ে চিড় ধরেছে।

২০০৭ সালের ২৩ ডিসেম্বর বার্সার মাঠ ক্যাম্প ন্যুতে এল ক্লাসিকোয় ছিলেন না রোনালদো। তিনি তখন খেলতেন ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডে। আর মেসি চোটের কারণে সেই ম্যাচটা খেলতে পারেননি। এরপর রোনালদো চলে আসেন রিয়ালে, শুরু হয় এল ক্লাসিকোয় মেসি-রোনালদোর যুদ্ধ।

লা লিগার সবশেষ ম্যাচে নিজেদের মাঠ ক্যাম্প ন্যুতে বার্সা ৪-২ গোলে হারিয়েছে সেভিয়াকে। ম্যাচের ১৬তম মিনিটে বল দখলের লড়াইয়ে পড়ে গিয়ে ডান হাতে ব্যথা পান মেসি। প্রতিপক্ষ মিডফিল্ডার ফ্রাঙ্কো ভাজকুয়েজের সঙ্গে বল ট্যাকেলের লড়াইয়ে আঘাত পান পাঁচবারের বর্ষসেরা ফুটবলার। এরপর চলে প্রাথমিক চিকিৎসা।

শেষ পর্যন্ত হাতে ব্যান্ডেজ করেও আর মাঠে নামতে পারেননি তিনি। মেসির জায়গায় বদলি খেলোয়াড় হিসেবে নামানো হয় ওসমান দেম্বেলেকে। তার চার মিনিট আগে বার্সার হয়ে একটি গোল করেন আর্জেন্টাইন তারকা। মাঠ থেকে সরাসরি হাসপাতালে নিয়ে যাওয়া হয় মেসিকে। বার্সেলোনা জানিয়েছে, পরীক্ষায় দেখা গেছে মেসির ডান হাতের রেডিয়াল হাড়ে চিড় ধরেছে। এতে তিন সপ্তাহ মাঠে নামতে পারবেন না বার্সা তারকা।

আগামী ২৪ নভেম্বর লিগে অ্যাতলেতিকো মাদ্রিদের বিপক্ষে ম্যাচ দিয়ে মেসি ফিরতে পারবেন বলে আশা করছে কাতালানরা। তার আগে আগামী বুধবার চ্যাম্পিয়ন্স লিগে ইন্টার মিলানের বিপক্ষে মেসিকে ছাড়াই খেলতে হবে বার্সাকে। এর চার দিন পর ঘরের মাঠে চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের মুখোমুখি হবে গতবারের লিগ চ্যাম্পিয়নরা।

ম্যাচ শেষে বার্সার কোচ আরনেস্টো ভালভারদে জানিয়েছেন, ‘আমাদের জন্য বড় একটি ক্ষতি। আপনারা বুঝতেই পারছেন সে আমাদের জন্য গুরুত্বপূর্ণ খেলোয়াড়। ফিট থাকলে সে আমাদের জন্য কী করতে পারে সেটা সবারই জানা। তবে আমাদের এটা মেনে নিতে হবে। তাকে ছাড়াই পরবর্তী ম্যাচগুলোর জন্য প্রস্তুতি নিতে হবে। মেসিকে ছাড়াই কঠিন প্রতিপক্ষের বিপক্ষে খেলতে হবে।’

কমেন্টস

কমেন্টস