এক স্পিনার দিয়ে সাফল্য আসবে কী?

স্পোর্টস ডেস্কঃ

ইউনিমনি এশিয়া কাপ ২০১৮’র সুপার ফোরের শেষ ম্যাচে পাকিস্তানের বিপক্ষে টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছেন বাংলাদেশ দলের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। দুদলের জন্য বাঁচা মরার এই ম্যাচটি আবুধাবিতে খেলাটি অনুষ্ঠিত হচ্ছে। আর এই জন্যই এশিয়া কাপের আজকের ম্যাচটি অঘোষিত সেমিফাইনালে পরিণত হয়েছে।

দুই ম্যাচ জিতে আগেই ফাইনাল নিশ্চিত করেছে ভারত। অন্যদিকে দুই ম্যাচ হেরে বিদায় নিয়েছে আফগানিস্তান। ফলে সুপার ফোরের দুটি ম্যাচের একটি করে জেতা বাংলাদেশ ও পাকিস্তান একই বিন্দুতে। দুদলের সামনেই অভিন্ন সরল সমীকরণ। জিতলে ফাইনাল, হারলে বিদায়।

এশিয়া কাপের অলিখিত সেমিফাইনালে রূপ নেয়া আজকের ম্যাচে বাংলাদেশ দলে ৩টি পরিবর্তন দেখা দিয়েছে। তামিমের জায়গায় টানা তিন ম্যাচে সুযোগ দেয়া হয়েছিল তরুণ ওপেনার নাজমুল হোসেন শান্তকে। তিন ম্যাচেই ব্যর্থ তিনি। এবার সেই জায়গায় সুযোগ পেয়েছেন সৌম্য সরকার।

অন্যদিকে, বাংলাদেশ দলের জন্য খারাপ খবর এই যে অঘোষিত সেমিফাইনাল নাম দেওয়া এই ম্যাচে খেলছেন না বাংলাদেশ ক্রিকেট দলের তারকা ক্রিকেটার সাকিব আল হাসান। জানা গেছে, আঙ্গুলের পুরনো ইঞ্জুরির কারণে আজ খেলছেন না তিনি। তাঁর জায়গায় খেলছেন মমিনুল হক। নাজমুল অপুর জায়গায় দলে জায়গা পাচ্ছেন অভিজ্ঞ রুবেল হোসেন।

বাংলাদেশ দলের জন্য এই ম্যাচে জয় তুলে নেওয়াটা একটু কঠিনই হবে। এমন বাচা-মরার ম্যাচে দলে নেই দলের সেরা খেলোয়াড় সাকিব আল হাসান। যিনি কিনা একাই ১০ ওভার বোলিং করে একজন বোলারের অভাব দূর করেন।

আরও নিরাশার খবর এই যে টস শুরুর আগে পিচ রিপোর্টে রমিজ রাজা বারবার বলছিলেন যে দল টস জিতবে তাদেরই ব্যাটিং নেওয়া উচিত। প্রথমে ব্যাট করে একটু পিচ থেকে সুবিধা নেওয়া গেলেও পরের ইনিংসে স্পিন বোলাররা ভালো করবে। অথচ এই জায়গায় বাংলাদেশ দল আজকের এই ম্যাচে অভিজ্ঞ কোনো স্পিনার ছাড়াই মাঠে নেমেছে।

এখন দেখার বিষয়, এক মেহেদী হাসান মিরাজ তাঁর কাজটুকু কতদূর করে দেখাতে পারেন। আর দলের অধিনায়ক বাংলাদেশ দলের আরেক অলরাউন্ডার মাহমুদুল্লাহ রিয়াদকে কতোটুকু কাজে লাগান।

কমেন্টস

কমেন্টস