‘ছড়িয়ে পরবে প্রাণঘাতী রোগ ৬ মাসেই মরবে ৩ কোটি’

ডেইলি  মির ২৪ ডেস্কঃ

এই বিশ্বে এমন অজানা কিছু থাকে যার রহস্য কখনো উন্মোচন হয়না। কিন্তু অনেক সময় সেই রহস্যের দ্বার খুলে যায়। পৃথিবীতে আসছে নতুন এক প্রাণঘাতী রোগ। যার রহস্য অতি শীঘ্রয় প্রকাশ পাবেনা। এ রোগ মহামারী আকারে ছড়িয়ে পড়বে দেশে দেশে। অপ্রতিরোধ্য এ রোগের কারণ বুঝে ওঠার আগেই ৬ মাসের মধ্যে মারা যেতে পারে ৩ কোটি মানুষ।

শুক্রবার ম্যাসাচুসেটস মেডিকেল সোসাইটি ও দ্য নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিন আয়োজিত মহামারী বিষয়ক এক আলোচনায় এমনটা বললেন মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস ।

তিনি বলেন,  এ রোগ আগামী দশকের মধ্যে ছড়িয়ে পড়তে পারে দেশে দেশে। এ মরণব্যাধি মোকাবেলায় প্রস্তুত নয় বিশ্ব।

তিনি আরও বলেন, আমরা বিশ্বব্যাপী শিশুদের দারিদ্রমুক্ত করছি। পোলিও ও ম্যালেরিয়ার মত রোগ নির্মূলে ভালো কাজ করছি। কিন্তু একটি ক্ষেত্র রয়েছে যেখানে বিশ্ব বেশি এগোতে পারেনি। তা হচ্ছে মহামারি বিষয়ে প্রস্তুতি।  যদিও বর্তমান বিশ্বে মানুষ মাত্র কয়েক ঘণ্টার মধ্যে এক মহাদেশ  থেকে অন্য মহাদেশে পৌঁছে যাচ্ছে।

বিল গেটস ইন্সটিটিউট ফর ডিজিজ মডেলিং এর একটি রিপোর্টের অনুলিপি উপস্থাপন করেন। তাতে দেখা যায় যে ১৯১৮ সালে প্রাদুর্ভাব ঘটা এক মহামারি ফ্লুতে ৫ কোটি লোক মারা গিয়েছিল। আর ওই রকম একটি নতুন ফ্লুতে মাত্র ৬ মাসের মধ্যে ৩ কোটি মানুষের মৃত্যু হতে পারে।

কমেন্টস

কমেন্টস