ঘরোয়া পদ্ধতিতে শিশুর ত্বকের যত্ন

ডেইলি মিরর ২৪ ডেস্কঃ

একটু একটু করে কমছে গরমের তীব্রতা। ঋতু পরিবর্তনের এই সময়ে অনেকেরই ত্বক শুষ্ক, রুক্ষ হয়ে পড়ে। কারও কারও চামড়া ফেটে রক্তও বের হয়। নবজাতকদের নিয়ে এ সময়ে মায়েরা চিন্তিত হয়ে পড়েন।

ঘরোয়া কিছু পদ্ধতি অনুসরন করলে শীতের সময়টাতেও শিশুর ত্বক ভাল রাখা যায়।

চিকিৎসকদের মতে, ভাল ভাবে তেল মালিশ করলে নবজাতকদের চামড়ার শুষ্কতা দূর করা যায়। তবে অবশ্যই তা গোসলের আগে করা উচিত। শিশুর ত্বকের জন্য অলিভ অয়েল ভাল কাজ করে।এছাড়া অশ্বগন্ধাও শিশুর ত্বকের যত্নে উপকারী্। এ দুইটিই শিশুর ত্বক নরম করতে সাহায্য করে।

সদ্যজাত শিশুদের প্রতিদিন গোসল করানো ঠিক নয়। চিকিৎসকদের মতে, শীতের সময়ে শিশুদের দুইদিন পর একবার গোসল করালেই ভাল৷ সেক্ষেত্রে অবশ্যই হালকা গরম পানি ব্যবহার করা উচিত৷

গোসলের পর শিশুর জন্য বিশেষ ধরনের ক্রিম ব্যবহারের পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা৷ তাদের মতে, সেই ক্রিমে অবশ্যই অ্যালোভেরা, আমন্ড অয়েল ও দুধ থাকা প্রয়োজন৷ যা গোসলের পর শিশুর শরীর শুষ্ক হওয়া থেকে রক্ষা করে৷

বিশেষজ্ঞরা বলছেন, প্রবল শীতেও শিশুদের উল, লেপ বা ব্ল্যাঙ্কেট জাতীয় বস্তু দিয়ে চাপা দেওয়া উচিত নয়৷ কারণ, এগুলি খসখসে প্রকৃতির হয়৷ যা শিশুর শরীরের নরম অংশে আঘাত করে৷ শিশুকে ঢাকার জন্য শীতে নরম ধরনের গরম পোশাক ব্যবহার করা উচিত।

কমেন্টস

কমেন্টস