‘গুল মাকাই’এক প্রতিবাদী কণ্ঠস্বরের কাহিনী

আন্তর্জতিক ডেস্কঃ

‘গুল মাকাই’ যা এক প্রতিবাদী কণ্ঠস্বর নোবেল জয়ী মালালা ইউসুফজাইয়ের জীবন ঘিরে ভারতে  নির্মিত সিনেমা। মৃত্যুর মুখ থেকে ফিরে এসে নারী শিক্ষার অধিকার আদায়ে প্রতিবাদী কণ্ঠস্বর তুলেছিলেন তিনি। 

পাকিস্তানের সোয়াট উপত্যকার মামলার সর্বকনিষ্ঠ নোবেলজয়ী হয়ে ওঠার গল্পটা খুব সহজ ছিল না। ‘গুল মাকাই’তে উঠে এসেছে পাকিস্তানি কিশোরী মালালার জীবনের নানা গল্প।

নির্মাতা আমজাদ খানের পরিচালনায় ইতোমধ্যে ছবিটির প্রথম টিজার অবমুক্ত হয়েছে ৩ জুলাই।

ছবিতে মুখ্য চরিত্রে অভিনয় করেছেন রিম শেখ। এ ছাড়া অন্যান্য চরিত্রে রয়েছেন দিব্যা দত্ত, মুকেশ ঋষি, অভিমন্যু সিংসহ অনেকেই।

ছবিটিতে এক জ্বলন্ত রূপ দেখানোর চেষ্টা করেছেন পরিচালক। পোস্টারে দেখা যাচ্ছে, মালালার হাতে বই, সেখানে এক জ্বলন্ত উপত্যকা দেখা গেছে। মুখে ছিল এক অনমনীয় প্রতিজ্ঞা।

২০১২ সালের ৯ অক্টোবর, স্কুলের বাসে একজন বন্দুকধারী মালালাকে চিহ্নিত করে তিনটি গুলি করে, যার মধ্যে একটি তার কপালের বাঁ দিক দিয়ে ঢুকে চামড়ার তলা দিয়ে তার মুখমণ্ডলের মধ্যে দিয়ে কাঁধে প্রবেশ করে।

এরপর বেশ কয়েকদিন অজ্ঞান থাকার পর জ্ঞান ফিরে তার। ধীরে ধীরে অবস্থার উন্নতি হলে পরবর্তী চিকিৎসার জন্য তাকে বার্মিংহ্যাম শহরের কুইন এলিজাবেথ হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

২০১৩ সালের ১২ জুলাই মালালার জন্মদিনে জাতিসংঘ বিশ্বের সবার জন্য শিক্ষার কথা বলেন। দিনটিকে ‘মালালা ডে’নামে স্মরণীয় করে রাখে জাতিসংঘ।

কিশোর বয়সেই তিনি ডক্টরেট ডিগ্রি পেয়েছেন হ্যালিফ্যাক্সের ইউনিভার্সিটি অব কিংস কলেজ থেকে। মালালার জীবনের এই সব গল্পই ফুটে উঠবে ‘গুল মাকাই’ সিনেমায়।

 

কমেন্টস

কমেন্টস