কোরীয় উপদ্বীপ থেকে মার্কিন সেনা ফিরিয়ে নেবে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্কঃ

নিজ আগ্রহের কারণেই এবার দক্ষিণ কোরিয়া থেকে সেনা ফিরিয়ে নিতে চায় যুক্তরাষ্ট্র। এমনটাই জানালেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বুধবার সম্প্রচারিত এক সাক্ষাৎকারে এমনটা বললেন তিনি। খবর প্রেসটিভি।

বুধবার সম্প্রচারিত এক সাক্ষাৎকারে ট্রাম্প বলেন, দক্ষিণ কোরিয়া থেকে সেনা সরিয়ে আনার বিষয়টি উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে আলোচনার কোনো অংশ ছিল না। ট্রাম্প দাবি করেন, তিনি নিজেই চান মার্কিন সেনারা কোরীয় উপদ্বীপ থেকে ফিরে আসুক। ট্রাম্প সেখানে আরও বলেন, কিমের সঙ্গে বৈঠকে সেনা প্রত্যাহারের বিষয় নিয়ে কোনো আলোচনা হয়নি।
ধারণা করা হচ্ছে ট্রাম্পের এ বক্তব্য যুক্তরাষ্ট্রের জনগণকে শান্ত রাখার প্রচেষ্টা।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, আমি নিশ্চিত কিম এটা পছন্দ করতেন। কিন্তু আমি কখনই বিষয়টি আলোচনায় তুলি নি।
একথা বললেও ট্রাম্প জোর দিয়ে বলেন, তার অনেক পুরনো ইচ্ছা হলো দক্ষিণ কোরিয়ায় মার্কিন উপস্থিতি কমানো। তিনি বলেন, যত তাড়াতাড়ি সম্ভব আমরা কোরিয়া থেকে সেনা ফিরিয়ে আনব। কারণ খানে সেনা রাখাতে আমাদের অনেক টাকা নষ্ট হয়।

উল্লেখ্য, দক্ষিণ কোরিয়ায় যুক্তরাষ্ট্রের ২৮ হাজার সেনা মোতায়েন করা রয়েছে। উত্তর কোরিয়া দীর্ঘদিন থেকে এসব সেনা ফিরিয়ে নেয়া দাবি জানিয়ে আসছে। কিমের সঙ্গে গত মঙ্গলবার বৈঠকের পর ট্রাম্প এক সংবাদ সম্মেলনে বলেন, কোরীয় উপদ্বীপ থেকে মার্কিন সেনা ফিরিয়ে আনা হবে।

কমেন্টস

কমেন্টস