ট্রাম্পের বাণিজ্য নীতির যুদ্ধের বিরুদ্ধে সোচ্চার হোনঃ হেইকো

আন্তর্জাতিক ডেস্কঃ

জার্মান পররাষ্ট্রমন্ত্রী হেইকো ম্যাস মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বাণিজ্য নীতির বিরুদ্ধে ইউরোপের দেশগুলোর প্রতি সোচ্চার হওয়ার আহ্বান জানিয়েছেন। মন্ত্রীত্ব গ্রহণের পর জার্মান পররাষ্ট্রমন্ত্রী বুধবার প্রথম গুরুত্বপূর্ণ নীতি-নির্ধারণী বক্তব্য দিলেন। তিনি বলেছেন, আমেরিকার সঙ্গে ‌‍‍ ‌‍‌‌‌‘ভারসাম্যপূর্ণ অংশীদারিত্ব’ গড়ে তোলার জন্য জোর প্রচেষ্টা চালানো উচিত।

যুক্তরাষ্ট্রের সমালোচনা করে জার্মান পররাষ্ট্রমন্ত্রী বলেন, বিশ্ব চায় যেখানে আমেরিকার সঙ্গে কাজ করা সম্ভব সেখানে ইউরোপীয় ইউনিয়ন কাজ করুক, যেখান থেকে আমেরিকা নিজেকে প্রত্যাহার করে নিচ্ছে সেখানে শূন্যতা পূরণ করুক। যেখানে আমেরিকা রেড লাইন অতিক্রম করছে সেখান থেকে ইউরোপীয় ইউনিয়ন চলে আসুক।

জার্মান পররাষ্ট্রমন্ত্রী হেইকো ম্যাস আরও বলেন, আমেরিকা যখন রেড লাইন অতিক্রম করবে, ইউরোপকে তখন সচেতন বিকল্প শক্তি হিসেবে কাজ করবে। যেখানে মার্কিন সরকার আগ্রাসীভাবে ইউরোপের মূল্যবোধকে প্রশ্নের মুখে ফেলবে সেখানে আমাদেরকে জোরালো প্রতিক্রিয়া দেখাতে হবে। এসময় প্যারিস জলবায়ু চুক্তি ও ইরানের পরমাণু সমঝোতা থেকে আমেরিকার সরে যাওয়ার কথাও তুলে ধরেন হেইকো ম্যাস।

কমেন্টস

কমেন্টস