উত্তর কোরিয়া ইস্যুতে নমনীয় ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্কঃ

উত্তর কোরিয়ার নিরস্ত্রীকরণের ইস্যুতে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের নিরাপত্তা উপদেষ্টার বক্তব্যের প্রতিবাদে আগামী মাসে সিঙ্গাপুরে অনুষ্ঠিতব্য শীর্ষ সম্মেলন বাতিলের হুমকি দেয় কিম জং উন। এতে উত্তর কোরিয়া ইস্যুতে সুর নরম করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।  

বৃহস্পতিবার (১৭ মে) ট্রাম্প বলেছেন, ‘আমরা যখন উত্তর কোরিয়াকে নিয়ে ভাবছি তখন লিবিয়ার মডেলটি আমরা ভাবছি না।’

উল্লেখ্য, ২০০৩ সালে লিবিয়ার তৎকালীন নেতা মুয়াম্মার গাদ্দাফি তার পারমাণবিক কর্মসূচি বাতিল করতে সম্মত হয়েছিলেন। এর কয়েক বছর পরই পশ্চিমা জোট তাকে ক্ষমতাচ্যুত ও হত্যা করে।

সে ভয় দেখিয়ে গত রোববার ট্রাম্পের নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন উত্তর কোরিয়ার উদ্দেশ্যে বলেছিলেন, পিয়ংইয়ংকে দ্রুত নিরস্ত্রীকরণে সম্মত হতে হবে। তা না হলে তাদেরকে লিবিয়ার মতো পরিণতি ভোগ করতে হবে। এমন বক্তব্যের পরপরই উত্তর কোরিয়া ট্রাম্পের সঙ্গে উনের বৈঠক বাতিলের হুমকি দেয়। এছাড়াও গত বুধবার দক্ষিণ কোরিয়ার সঙ্গে নির্ধারিত মন্ত্রী পর্যায়ের বৈঠকও বাতিল করে দেশটি।

এর প্রেক্ষিতে ট্রাম্প চুক্তির পরও উন ক্ষমতায় থাকবে উল্লেখ করে বলেন, ‘তিনি সেখানেই থাকবেন, তার দেশে থাকবেন, তিনি তার দেশের নেতৃত্ব দেবেন, তার দেশ অনেক ধনী হবে।… আপনার যদি দক্ষিণ কোরিয়ার দিকে তাকান, তাহলে তাদের শিল্পের ক্ষেত্রে সেটা হবে সত্যিকারার্তে দক্ষিণ কোরীয় মডেল…তারা পরিশ্রমী, অবিশ্বাস্য জনগণ।’

তবে উনের সঙ্গে বৈঠকের বিষয়ে তিনি বলেন, ‘আমরা যতদূর জানি, উত্তর কোরিয়ার ব্যাপারে কোনো কিছুই পরিবর্তন হয়নি। আমাদেরকে কোনো কিছুই জানানো হয়নি।’

কমেন্টস

কমেন্টস