বিয়ারের বোতলে সৌদির পতাকা! (ভিডিও)

আন্তর্জাতিক দেস্কঃ

আসন্ন ফুটবল বিশ্বকাপকে উপলক্ষ্য করে বিয়ারের বোতলে সৌদি আরবের পতাকা ছাপিয়েছে জার্মানির এক কোম্পানি। এ নিয়ে মুসলিমদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে। সোশ্যাল মিডিয়াতেও ভাইরাল হয় ছবিটি। 

সংবাদমাধ্যম গালফ নিউজের খবরে বলা হয়, আগামী ১৪ জুন থেকে রাশিয়ায় শুরু হতে যাচ্ছে ফুটবল বিশ্বকাপ। এবারের আসরে খেলছে ৩২টি দল। তাদের মধ্যে সৌদি আরবও রয়েছে। বিশ্বকাপে জায়গা করে নেওয়া দলগুলোর পতাকার ছবি বিয়ারের বোতলে ছাপায় জার্মান কোম্পানি আইখবাম।

এরপর বিষয়টি বিভিন্ন স্বামাজিক যোগাযোগের মাধ্যমে ছড়িয়ে পড়ে। এতে বিশ্বজুড়ে মুসলিম সম্প্রদায়ের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়। সৌদি আরবের পতাকায় মুসলিমদের পবিত্র কালিমা থাকে, যা বিয়ারের বোতলে ছাপা এই ধর্মের অনুসারীদের কাছে আপত্তিকর বলে জানানো হয় সামাজিক মাধ্যমগুলোতে।

জানা যায়, তীব্র সমালোচনার পর গত ১১ মে ইচবাম এবং রিয়াদে জার্মান দূতাবাস এই ইস্যুতে নড়েচড়ে বসে। সংস্থার পক্ষ থেকে জানানো হয়, কারও ভাবাবেগে আঘাত করার উদ্দেশ্য ছিল না তাদের। তাদের ক্ষমা চাওয়ার পরেই জার্মানির ওই বিয়ার প্রস্তুতকারক সংস্থা সৌদি আরবের পতাকার ছবি দেওয়া ওই বোতলের ক্যাপ উৎপাদন বন্ধ করে দেয়।

 

তবে এ ঘটনার পর মুসলিমদের কাছে ক্ষমা চেয়েছেন ওই বিয়ার নির্মাতা প্রতিষ্ঠানের মার্কেটিং বিভাগের প্রধান। তিনি জানিয়েছেন, ইসলামে বিশ্বাসের মূল কথাগুলো সৌদি পতাকায় লেখা থাকে তা জানতেন না তারা। এর ফলেই এই ভুলের সৃষ্টি হয়েছে।

এ ছাড়া ইতিমধ্যে বাজারে ছাড়া ও বোতলগুলো কারখানায় ফিরিয়ে নেওয়ার প্রক্রিয়া চলছে জানান ওই কর্মকর্তা।

কমেন্টস

কমেন্টস