রোহিঙ্গা ধর্ষণ; অস্বীকার মিয়ানমার সেনাপ্রধানের 

আন্তর্জাতিক ডেস্কঃ 

মিয়ানমারের সেনাপ্রধান জেনারেল মিন অং হ্লাইং রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের ধর্ষণের কথা অস্বীকার করেছেন। মঙ্গলবার দেশটির রাজধানী নেইপিদোতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকে এ কথা বলেন তিনি।

সেনাপ্রধান জেনারেল মিন অং হ্লাইং বলেন, রাখাইন রাজ্যে সেনা অভিযানে কোনো রোহিঙ্গা নারীদেরকে ধর্ষণ করা হয়নি এবং তাদের ওপর কোনো দমন-পীড়ন চালানো হয়নি। তবে জাতিসংঘসহ আন্তর্জাতিক বিভিন্ন সংস্থা মিয়ানমারের রাখাইন রাজ্যে দেশটির সেনা অভিযানকে জাতিগত শুদ্ধি অভিযান হিসেবে দাবি করে আসছে।

এদিকে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকে দেশটির স্টেট কাউন্সিলর অং সান সু চি বলেন, ‘ভেরিফাইড’রোহিঙ্গা শরণার্থীদের ফিরিয়ে নিতে প্রস্তুত মিয়ানমার। সোমবার নিরাপত্তা পরিষদের প্রতিনিধিদের সাথে এক ঘণ্টার বেশি সময় বৈঠক করেন সু চি।

উল্লেখ্য, রোহিঙ্গা সংকটের সমাধান খুঁজে বের করতে এই মুহূর্তে মিয়ানমারে অবস্থান করছেন জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ১৫ সদস্য রাষ্ট্রের একটি প্রতিনিধি দল। সোমবার বিকেলে তারা মিয়ানমারের রাজধানী নেপিডোতে গিয়ে পৌঁছায়। এর আগে প্রতিনিধি দলটি দুদিন বাংলাদেশে ছিলেন। কক্সবাজারে তারা রোহিঙ্গাদের অবস্থা সরেজমিনে পরিদর্শন করেছেন। সেখানে তারা রোহিঙ্গাদের মুখ থেকেই তাদের ওপর হওয়া নির্যাতনের বিবরণ শুনেছেন।

কমেন্টস

কমেন্টস