বিভক্ত হচ্ছে আস্ট্রেলিয়ার সিডনি শহর

আন্তর্জাতিক ডেস্কঃ

তিন ভাগে  বিভক্ত হয়ে করা হচ্ছে সিডনি শহরকে। অস্ট্রেলিয়ার সবচেয়ে জনবহুল শহর সিডনি। জনসংখ্যা বৃদ্ধি পাওয়াতে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। এ শহরটির জনসংখ্যা সম্প্রতি এত বেড়ে গেছে যে, শহরের নাগরিকরা প্রয়োজনীয় সেবা পাওয়া নিয়ে আশঙ্কা তৈরি হয়েছে। আর এ সমস্যা মোকাবেলায় শহরটিকে তিন ভাগে বিভক্ত করে দেওয়ার পরিকল্পনা করেছে দেশটির সরকার।

সিডনি শহরকে তিন ভাগে বিভক্ত করার জন্য ২০ বছরের পরিকল্পনা করা হয়েছে। ধাপে ধাপে এ পরিকল্পনা বাস্তবায়িত হবে। গত মাসে সিডনি বিভক্ত করার এ পরিকল্পনা প্রকাশ করা হয়। ‘গ্রেটার সিডনি কমিশন’ শহরটিকে বিভক্ত করার এ পরিকল্পনা করেছে। মূলত জনসংখ্যার বৃদ্ধির কারণে শহরটির আবাসন সমস্যা, কর্মসংস্থান সমস্যা ইত্যাদি কারণে এ পরিকল্পনা করা হয়েছে। তিন ভাগে বিভক্ত করা হলে শহরটির অধিবাসীরা সহজেই বাসস্থান সুবিধা, চাকরির সুবিধা ও অন্যান্য নাগরিক সেবা পাবে বলে আশা করা হচ্ছে।

শহরটিকে তিনটি ভাগে বিভক্ত করা হলে এ তিনটি ভাগের নামও পৃথক করা হচ্ছে। এগুলো হলো- ওয়েস্টার্ন পার্কল্যান্ড সিটি, সেন্ট্রাল রিভার সিটি ও ইস্টার্ন হারবার সিটি। বর্তমানে সিডনির জনসংখ্যা প্রায় ৫০ লাখ। আগামী ৪০ বছরের মধ্যে শহরটির জনসংখ্যা বেড়ে দাঁড়াবে ৮০ লাখ। আর এ জনসংখ্যার বৃদ্ধির পাশাপাশি সুযোগ সুবিধা নিশ্চিত করাও বড় বিষয়।

তিন ভাগে বিভক্ত করা হলে সেখানে তিনটি শহর তৈরি হবে। আর এ তিনটি শহরে পৃথক নগর কর্তৃপক্ষ থাকবে।  ফলে নাগরিকদের সেবাও দেওয়া সহজ হবে। এছাড়া তিন শহরের যাতায়াত ব্যবস্থাও অত্যন্ত উন্নত করা হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

কমেন্টস

কমেন্টস