কন্ট্রোল রুমে কেনো বারবার প্রশ্ন করছিল পাইলট? 

ডেইলি মিরর ২৪ ডেস্কঃ 

দুপুর সাড়ে বারোটার দিকে ইউ এস বাংলার ফ্লাইটটি ঢাকা থেকে টেক অফ করে। আড়াইটার দিকে কাঠমন্ডু পৌঁছলেও পাইলট প্রথমে ল্যান্ড করতে পারেনি। দ্বিতীয় বারও ল্যান্ড করতে গিয়েও একই বিপাকে পরতে হয় পাইলটকে। তিনি বারবার প্রশ্ন করছিলেন ল্যান্ডিং এর সঠিক রুট জানার জন্য। কিন্তু কন্ট্রোল রুমের সঠিক বার্তা না পেয়ে পাইলট নিজেই কন্ট্রোল রুমের সাথে যোগাযোগের চেষ্টা করেন।

অডিও রেকর্ডের শুরুতে শোনা যায়, কন্ট্রোল রুম থেকে বিমানের পাইলটকে বিমানবন্দরের ডানদিকের দুই নাম্বার রানওয়েতে অবতরণের নির্দেশনা দেয়া হচ্ছে। পরে পাইলট বলেন, ঠিক আছে স্যার। নির্দেশনা অনুযায়ী পাইলট বিমানটি বিমানবন্দরের ডানদিকে নিয়ে যাওয়ার কথা জানান কন্ট্রোল রুমে।

কিন্তু ডানদিকে রানওয়ে ফ্রি না থাকায় তিনি আবারো কন্ট্রোল রুমের সঙ্গে যোগাযোগ করেন। এ সময় তাকে ভিন্ন বার্তা দেয়া হয়। এবারে প্রশ্ন করা হয়, আপনি কি বর্তমান অবস্থানে থাকতে পারবেন?

এ সময় পাইলট দুই নাম্বার রানওয়ে ফ্রি করার জন্য কন্ট্রোল রুমের কাছে অনুরোধ জানান। কিন্তু তাকে আবারো ভিন্ন বার্তা দেয়া হয়। এর কিছুক্ষণ পর পাইলট বলেন, স্যার আমি আবারো অনুরোধ করছি রানওয়ে ক্লিয়ার করুন। এর পরপরই বিমানটি বিকট শব্দ করতে শুরু করে। কিছুক্ষণ পরই বিমানটি ত্রিভুবণ বিমানবন্দরের পাশের একটি ফুটবল মাঠে আঁছড়ে পড়ে।

কমেন্টস

কমেন্টস