রাশিয়ায় নিরাপত্তা সদর দফতরে হামলা

আন্তর্জাতিক ডেস্কঃ

রাশিয়ার স্থানীয় সময় সকাল ৯টার দিকে রাশিয়া নিরাপত্তা সদর দফতরে এক বোমা হামলার ঘটনায় নিরাপত্তা সদর দফতরের বেশ কয়েকজন কর্মকর্তা আহত হয়েছেন। সেই বোমা হামলা চালিয়েছে ১৭ বছরের এক তরুণ। রাশিয়ার নিরাপত্তা বিভাগ জানায় শহরের আর্খানগেলস্কের উত্তর পশ্চিম দিকে এ হামলা চালোনো হয়। 

বিবিসির প্রতিবেদনে জানানো হয়েছে, ফেডারেল সিকিউরিটি সার্ভিসের (এফএসবি) সদর দফতরের খুব কাছেই ওই যুবক একটি ব্যাগে করে বিস্ফোরক দ্রব্য নিয়ে হামলা চালায়। বিস্ফোরণের পর ভবনটির অনেক অংশ ধসে পড়েছে। তবে হামলার পর ওই যুবক ঘটনাস্থলেই নিহত হয়।

ভবনটির সিসিটিভি ফুটেজের ছবি বিশ্লেষণ করে দেখা যায়, ওই যুবক হামলা করার কিছুক্ষণ আগে সামাজিক যোগাযোগ মাধ্যমের একটি গ্রুপে ম্যাসেজ পোস্ট করেন। সেখানে তিনি অভিযোগ করেন, রাশিয়ার ফেডারেল সিকিউরিটি সার্ভিস মানুষের নামে মিথ্যা মামলা দিয়ে তাদের ওপর নির্যাতন চালায়। ওই যুবক নিজেকে নৈরাজ্যবাদী কমিউনিস্ট হিসেবে দাবি করেন।

রাশিয়া অ্যান্টি টেরোরিজম কমিটি বলছে, প্রাথমিক তদন্তে দেখা গেছে ১৭ বছর বয়সী ওই যুবক সেখানকার স্থানীয় বাসিন্দা। বুধবার বিস্ফোরক বোঝাই একটি ব্যাগ নিয়ে এফএসবি সদর দফতরের খুব কাছে যায় সে। এর কিছুক্ষণ পর ব্যাগ থেকে বিস্ফোরক দ্রব্য বের করে তার বিস্ফোরণ ঘটায়। তবে ওই যুবকের ব্যাগে কী ধরণের বিস্ফোরক ছিল তা জানা যায় নি।

আর্খানগেলস্কের গভর্নর ইগোর ওরলভ এই হামলাকে সন্ত্রাসী হামলা বলে অভিহিত করেছেন। রাজধানী মস্কো থেকে প্রায় ১২ হাজার কিলোমিটার উত্তরে এ শহরটি অবস্থিত।

কমেন্টস

কমেন্টস