রাশিয়া বিশ্বকাপে অদ্ভুত জরিমানা!

স্পোর্টস ডেস্কঃ

এবারের রাশিয়া বিশ্বকাপে নতুন নতুন নিয়ম নিয়ে হাজির হয়েছিলো ফিফা। ২০১৮ রাশিয়া বিশ্বকাপ শুরুর আগে ভিএআর প্রযুক্তি নিয়ে এসে সবচেয়ে বেশি আলোচনার জন্ম দিয়েছিলো তারা। এখন শোনা যাচ্ছে, রাশিয়া বিশ্বকাপে প্রত্যেক খেলোয়াড়ের জন্য ফিফার অনুমোদিত মোজা পড়বার নিয়ম ছিলো, কিন্তু তা না মানায় শাস্তি পেয়েছেন সুইডেনের দুই ফুটবলার আন্দ্রেয়াস গ্রাঙ্কভিস্ত ও গুস্তাভ সভেনসেন।

ফুটবল মাঠে অখেলোয়াড় সুলভ আচরণ করলে ফিফার জরিমানা গুনতে হতো ফুটবলারদের। কিন্তু কখনো শুনেছেন মোজা পরার জন্য জরিমানা গুনতে হয়েছে? হয়তো ভাবছেন, ধুর, সেটা আবার হয় নাকি! ফুটবলাররা মোজা ছাড়া খেলবেন কীভাবে? কিন্তু ফিফার ‘অনুমোদনহীন’ মোজা পরলে এবার সেটার জন্যও শাস্তির নিয়ম করা হয়েছে।

রাশিয়া বিশ্বকাপে ফিফার এই বিচিত্র ধরনের জরিমানা নিয়ে এখন তুমুল আলোচনা চলছে। নিজেদের অফিশিয়াল মোজা অ্যাডিডাসের নিচে ‘ট্রুসক্স’ পরে মাঠে নেমেছিলেন গ্রাঙ্কভিস্ত ও সভেনসন।

যুক্তরাষ্ট্রের ফুটবলার ও কোচ জিম চেরনেস্কি ২০১০ সালে এই বিশেষ ধরনের মোজা প্রস্তুত করেন। এই মোজা ফুটবলারদের বুটকে পায়ের সঙ্গে আরও আঁটসাঁট রাখতে সাহায্য করে। সে যা–ই হোক, এই মোজা পরার জন্য গ্রাঙ্কভিস্ত ও সভেনসনকে ৭০ হাজার সুইস ফ্রাঁ জরিমানা করেছে ফিফা।

কমেন্টস

কমেন্টস