রসমালাই তৈরির সহজ পদ্ধতি

ডেইলি মিরর ২৪ ডেস্কঃ 

যে কোন বিশেষ আয়োজনে  মিষ্টির চাহিদা সর্বাধিক। আর মিষ্টির মধ্যেই থাকে  অনেক ধরনের আয়োজন। একেক জনের একেক ধরনের মিষ্টি  পছন্দ। তবে রসমালাই আমাদের প্রত্যেকের কাছেই আকর্ষণীয় ও লোভনীয় খাবার। এই রসমালাই আমরা নিজেরাই সহজে ঘরে বসে তৈরি করতে পারি। আসুন এবার আমরা রসমালাই তৈরির সবচেয়ে সহজ রেসিপিটি জেনে নেই। 

প্রয়োজনীয় উপকরণ
ছানা- ২ কাপ, লেবুর রস বা ভিনিগার- ১/৪ কাপ। সিরার জন্যঃ-চিনি-২ কাপ, জল-৪ কাপ, লেবুর রস বা ভিনেগার ১/৪ কাপ, মালাই/রস-এর জন্যঃ-দুধ/ঘন দুধ-১ লিটার, চিনি- ১/২ কাপ, এলাচ গুঁড়ো। মিষ্টির জন্য-ময়দা ১/২ টেবিল চামচ, বেকিং পাউডার- ১/৪ চা চামচ, সুজি – ১ চা চামচ, ছানা-১ টেবিল চামচ।

রসমালাই এর জন্য মিষ্টির বানানোর পদ্ধতি
প্রথমে ছানা তৈরির জন্য দুধ একবার জ্বাল দিয়ে লেবুর রস বা ভিনিগার দিয়ে ১ মিনিটের মত রেখে দিতে হবে। এরপর একটা পাতলা কাপড়ে নিয়ে ঠান্ডা পানি ঢেলে ভালো করে চেপে পানি ঝরাতে হবে৷
তারপর একটি বড় থালায় ছানাটা ভাল করে হাত দিয়ে মেখে নিতে হবে, যেন তা জমাট বেঁধে না থাকে। এর মধ্যে ময়দা, সুজি, বেকিং পাউডার ও চিনি দিয়ে ভাল করে মেখে নিতে হবে। এবার দু’হাতের তালু দিয়ে গোল করে ছোট ছোট আকারের মিষ্টি বানাতে হবে।

পাশাপাশি একটি হাঁড়িতে সিরার জন্য জল ও চিনি ফোটাতে হবে। জল ফুটে উঠলে লেবুর রস বা ভিনেগার দিয়ে ছোট ছোট মিষ্টিগুলো হাঁড়িতে দিয়ে ঢেকে দিতে হবে। এলাচ দিয়ে ২০ থেকে ২৫ মিনিট এর মত ফুটাতে হবে। তবে খেয়াল রাখতে যেন বেশি সিদ্ধ হয়ে ভেঙে না যায়।

রস বানানোর পদ্ধতি
অন্য একটি ননস্টিক পাত্রে দুধ জ্বাল দিতে থাকুন, মাঝারি আঁচে বার বার নেড়ে দুধ আরও ঘন করতে হবে, দুধ অর্ধেক হয়ে আসা পর্যন্ত এমনভাবে নাড়তে যেন নিচে লেগে না যায় এবং সর হয়ে না যায়। এরপর চিনি ও এলাচ গুঁড়ো দিয়ে দিতে হবে। রস ঠান্ডা  হলে মিষ্টিগুলো রসে মিশিয়ে  পুরোপুরি ঠান্ডা হয়ে গেলে ফ্রিজে রেখে দিতে হবে। হয়ে গেলো মজাদার রসমালাই। তারপর পরিবেশনের আগে স্বাদ ও ইচ্ছা অনুযায়ী  পেস্তা ও বাদাম কুচি দিয়ে দিতে হবে।

কমেন্টস

কমেন্টস