তুলতুলে মুগপাকন পিঠার রেসিপি

ডেইলি মিরর ২৪ ডেস্কঃ

মাখনের মতো নরম মুগপাকন পিঠা তৈরি করে ফেলতে পারেন বাসায়। যেকোনো উপলক্ষে অতিথি আপ্যায়নে নতুনত্ব নিয়ে আসবে আইটেমটি। জেনে নিন কীভাবে তৈরি করবেন।

উপকরণ
মুগ ডাল- আধা কাপ
ময়দা/চালের গুঁড়া অথবা সুজি- ১ কাপ
তেল- ১ টেবিল চামচ
দুধ- ১ কাপ
লবণ- সামান্য
তেল- ভাজার জন্য
সিরার উপকরণ
চিনি- ১ কাপ
পানি- দুই কাপের কম
এলাচ- ২টি

প্রস্তুত প্রণালি

মুগ ডাল অল্প আঁচে টেলে নিন। ভাজা হয়ে গেলে ডাল নামিয়ে পানিতে ভিজিয়ে রাখুন ২ ঘণ্টা। ডাল ভিজে ফুলে উঠলে কচলে ধুয়ে নিন। হাঁড়িতে ডাল ও ২ কাপ পানি দিন। দুধ ও সামান্য লবণ দিয়ে হাঁড়ি ঢেকে চুলায় দিন। আঁচ একদম কম থাকবে। প্রায় ঘণ্টাখানিক জ্বাল দিন। ডাল সেদ্ধ হয়ে গলে গেলে ডাল ঘুঁটনি দিয়ে ম্যাশ করে নিন। ডালের পানিতে বলক চলে আসলে চালের গুঁড়া কিংবা ময়দা দিন। চুলার আঁচ কমিয়ে আরও ৫ মিনিট জ্বাল দিন। ভালো করে নেড়ে মিশিয়ে ডো তৈরি করুন। ডো ঢেকে রেখে চিনির সিরা তৈরি করে ফেলুন।

হাতে সামান্য তেল মেখে নিয়ে হালকা গরম ডো ১ টেবিল চামচ তেল দিয়ে মেখে নিন। মসৃণ খামির একটি ভেজা কাপড় দিয়ে ঢেকে নিন। এবার একপাশ থেকে অল্প অল্প করে খামির নিয়ে পিঠা তৈরি করুন। মাটির ছাঁচে তেল মেখে পিঠা তৈরি করতে পারেন। চাইলে হাতেও পিঠা ডিজাইন করা যায় টুথপিক দিয়ে।

মিডিয়াম আঁচে তেল গরম করে ভেজে তুলুন মুগপাকন। তেল থেকে উঠিয়ে খানিকটা ঠাণ্ডা করে তারপর সিরায় ডুবিয়ে দিন পিঠা। সিরা যেন কুসুম গরম থাকে সেদিকে লক্ষ রাখবেন। পরিবেশনের আগে ৩ থেকে ৪ ঘণ্টা সিরায় রাখতে হবে পিঠা। সিরাসহ কিংবা সিরা থেকে তুলে পরিবেশন করুন মজাদার মুগপাকন পিঠা।

কমেন্টস

কমেন্টস