দেবীতে ‘রানু’ রূপে জয়া

ডেইলি মিরর ২৪ ডেস্কঃ

কথা সাহিত্যিক হুমায়ূন আহমেদের অমর সৃষ্টি ‘মিসির আলী। জনপ্রিয় এই চরিত্রকে নিয়ে নাট্যপরিচালকরা দু-একটি নাটক নির্মাণের করা হলেও মিসির আলি বিষয়ক প্রথম উপন্যাস ‘দেবী’ নিয়ে  প্রথমবার সিনেমা বানানোর পরিকল্পনা নিয়েছেন  অনম বিশ্বাস। হুমায়ূন আহমেদের ‘দেবী’ উপন্যাস অবলম্বনে নির্মিত সিনেমাটির ‘ফার্স্ট লুক’ গত সপ্তাহে  প্রকাশিত হলে সবাই মিসির আলীকে দেখতে পেয়েছিলো। তবে এবার সামনে এল রানু রূপে জয়া আহসান। বের হয়েছে পোস্টার।

একটি পোড়াবাড়ীর দরজা, যার ভিতর থেকে আবছা আলো আসছে। তার সামনে মাথা নিচু করে দাঁড়িয়ে আছে রানু। কী যেন ভাবছে সে। পোস্টারটিতে এমন রূপে দেখা গেছে ‘রানু’ চরিত্র রূপদানকারী জয়া আহসানকে।

দেবী উপন্যাসে দেখা যায়, প্রধান চরিত্র ‘রানু’র ESP ক্ষমতা আছে। সে ভবিষ্যতের অনেক ঘটনা আগে থেকে বলে দিতে পারে। প্রায় রাতে সে দুঃস্বপ্ন দেখে। এছাড়া গভীররাতে মাঝেমাঝে তাকে কেউ নাম ধরে ডাকে, তখন নুপুরের শব্দ পাওয়া যায়, অপার্থিব ফুলের সুগন্ধ পাওয়া যায়। রানুর দুঃস্বপ্ন এবং অদ্ভুত আচণের সূত্রধরে তার স্বামী আনিস মিসির আলির শরণাপন্ন হয়। মিসির আলি রানুর গল্প শুনে স্বভাবসুলভ তদন্ত করে যুক্তি দিয়ে রানুর গল্পের ব্যাখ্যা দাঁড় করান।

‘দেবী’তে মিসির আলী চরিত্রে অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী। সিনেমাটিতে আরো অভিনয় করেছেন অনিমেষ আইচ, শবনম ফারিয়াসহ অনেকে।

সরকারী অনুদানে নির্মিত এ সিনেমাটি প্রযোজনা করেছেন জয়া আহসান। তার প্রতিষ্ঠান ‘সি-তে সিনেমা’ থেকে এটি নির্মিত হয়েছে। তিনি জানালেন, তাদের পরিকল্পনা রয়েছে সিনেমাটি আসছে শীতে মুক্তি দেবার।

জয়া বলেন, ‘আমাদের পরিকল্পনা রয়েছে দুই ভাবে প্রচারণা চালানোর। যারা মিসির আলীকে চিনেন তাদের জন্য একভাবে। যারা চিনেন না তাদের জন্য আরেকভাবে।’

কমেন্টস

কমেন্টস