‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা নিয়ে ছাত্রলীগের ৪ দাবি

ডেইলি মিরর ২৪ ডেস্কঃ

বৃহস্পতিবার (১৮ অক্টোবর) ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি সঞ্জিত চন্দ্র দাস ও সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে ঢাবির ঘ ইউনিটের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা পুনরায় নেওয়া ও পরীক্ষা পদ্ধতি সংশোধনসহ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে চারটি দাবি জানিয়েছে ছাত্রলীগ।

ছাত্রলীগের সেই সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে উদ্ভূত পরিস্থিতিতে স্বচ্ছ, মানসম্পন্ন, মেধাভিত্তিক পরীক্ষার স্বার্থে এবং সাধারণ শিক্ষার্থীদের প্রত্যাশিত আধুনিক, জ্ঞানভিত্তিক, গবেষণা-বিশ্ববিদ্যালয়ের লক্ষ্যকে সামনে রেখে বাংলাদেশ ছাত্রলীগ, ঢাকা বিশ্ববিদ্যালয় নিম্নলিখিত বিষয়গুলোর আলোকে অনতিবিলম্বে গ্রহণযোগ্য সমাধানের দাবি জানাচ্ছে।

ঢাবি কর্তৃপক্ষের কাছে ছাত্রলীগ যেসব দাবি জানিয়েছেন তা পাঠকদের উদ্দেশে তুলে ধরা হলো-

১. যাচাই-বাছাই সাপেক্ষে পুনরায় ভর্তি পরীক্ষা নেওয়া অথবা উত্তীর্ণ পরীক্ষার্থীদের নিয়ে বিশেষ পরীক্ষার মাধ্যমে ঘ ইউনিটের ভর্তি পরীক্ষার বিষয়ে সুস্পষ্ট সিদ্ধান্তে আসা।

২. ডিজিটাল জালিয়াতি, প্রশ্নফাঁস বা যেকোনো ধরনের অসদুপায় অবলম্বনকারীর বিরুদ্ধে সর্বোচ্চ প্রশাসনিক ও আইনগত ব্যবস্থা নেওয়া।

৩. সুস্পষ্ট তথ্য-প্রমাণ সাপেক্ষে জালিয়াতি বা অসদুপায়ের মাধ্যমে ভর্তি হওয়া শিক্ষার্থীদের ছাত্রত্ব বাতিল এবং আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা।

৪. আধুনিক, যুগোপযোগী ও মানসম্পন্ন ভর্তি পরীক্ষার স্বার্থে শিক্ষাবিদ, বিশেষজ্ঞ, সিনেট, সিন্ডিকেট, অংশীজন এবং ছাত্র সংগঠনের প্রতিনিধিদের সমন্বয়ে পলিসি ডিবেটের মাধ্যমে ভর্তি পরীক্ষা পদ্ধতির সংস্কার করা।

এসব দাবির বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন দেশের শীর্ষস্থানীয় পত্রিকা প্রথম আলোকে বলেন, আমাদের দাবির পরিপ্রেক্ষিতে আমরা বিশ্ববিদ্যালয় প্রশাসনের ইতিবাচক সাড়া পেয়েছি। আমরা মনে করি ঘ ইউনিটের ভর্তি পরীক্ষার ইস্যুতে বিশ্ববিদ্যালয় প্রশাসন দ্রুত সিদ্ধান্ত নেবে এবং ভর্তি পরীক্ষা সংস্কারে সবার সঙ্গে কথা বলবে। তিনি বলেন, এই দাবির বিষয়ে অনশনরত শিক্ষার্থীর পাশেও আছে ছাত্রলীগ।

প্রসঙ্গত, ১২ অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের অধীন ঘ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এই পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ ওঠে। প্রশ্নপত্র ফাঁসের অভিযোগে ছয়জনকে গ্রেপ্তার করে পুলিশ। তবে এই অভিযোগের মধ্যেই গত মঙ্গলবার বিকেল তিনটার দিকে ঘ ইউনিটের ফল প্রকাশ করা হয়।

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা বাতিলের দাবিতে আইন বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী আখতার হোসেন গত মঙ্গলবার ঘ ইউনিটের ফল ঘোষণার দিন দুপুর সাড়ে ১২টা থেকে রাজু ভাস্কর্যের পাদদেশে অনশন করছেন। আজ (বৃহস্পতিবার) দুপুর দুইটার দিকে অনশনরত আখতার হোসেন অসুস্থ হয়ে পড়েছেন। তাঁকে চিকিৎসার জন্য ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়েছে।

কমেন্টস

কমেন্টস