শীর্ষ ধনীদের তালিকায় বাংলাদেশী!

ডেইলি মিরর ২৪ ডেস্কঃ

সিঙ্গাপুরের শীর্ষ ৫০ ধনীর তালিকায় অন্যতম বাংলাদেশের মোহাম্মদ আজিজ খান ও তার পরিবার। বিশ্বখ্যাত সাময়িকী ফোর্বসের হিসাবে সেই হিসেব উঠে এসেছে। জুলাইয়ের হিসাব অনুযায়ী, তার মোট সম্পত্তির পরিমাণ ৯১০ মিলিয়ন (৯১ কোটি) ডলার। বাংলাদেশি অর্থ-৭৬৭৫ কোটি টাকা। তিনি ও তার পরিবার আছেন ৩৪ নম্বরে।

প্রসঙ্গত, বাংলাদেশি-বংশোদ্ভূত আজিজ খান সিঙ্গাপুরের স্থায়ী বাসিন্দা। তিনি বাংলাদেশের বিদ্যুৎ খাতের শীর্ষ প্রতিষ্ঠান সামিট গ্রুপের চেয়ারম্যান। আজিজ খান হলেন আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা ও সাবেক মন্ত্রী ফারুক খানের ভাই।

ফোর্বসের তথ্য অনুযায়ী, বিদ্যুৎ খাত ছাড়াও বন্দর, ফাইবার অপটিকস ও রিয়েল স্টেট খাতেও ব্যবসা আছে সামিট গ্রুপের। সামিট গ্রুপের অন্যতম অঙ্গপ্রতিষ্ঠান সামিট পাওয়ার ইন্টারন্যাশনালকে সিঙ্গাপুরের শেয়ারবাজারে তালিকাভুক্ত করার পরিকল্পনা করছেন আজিজ খান। তার মেয়ে আয়েশা সামিট পাওয়ার ইন্টারন্যাশনাল পরিচালনা করেন।

৬৩ বছর বয়সী আজিজ খান ব্যবসা প্রশাসন নিয়ে পড়াশুনা করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে। তিনি ৩ সন্তানের জনক। তার পিতা ছিলেন সেনা কর্মকর্তা, যিনি পরে নির্মাণ খাতে জড়ান। সামিট গ্রুপ প্রথমে ট্রেডিং কোম্পানি হিসেবে যাত্রা শুরু করলেও পরে নির্মাণ খাতে নজর দেয়।

উল্লেখ্য, ১৯৭৩ সালে বিশ্ববিদ্যালয়ে পড়ার শুরুতেই ব্যবসার প্রতি তীব্র বাসনা নিয়ে বাবার কাছ থেকে মাত্র ত্রিশ হাজার টাকা নেন। এটিই তার প্রাথমিক বিনিয়োগ। শর্ত ছিল এক বছরের মধ্যে বাবাকে পুরো টাকা ফেরত দিতে হবে। ফেরত দিয়েছিলেনও বটে। এরপর আর পেছনে তাকাতে হয়নি। ব্যবসায়িক বয়স চার দশক পেরিয়েছে।

শুরুতে খুলনা থেকে কোস্টিক সোডা এনে পুরান ঢাকায় বিক্রি করলেও সামিট গ্রুপ এখন বিদ্যুৎ, বন্দর, জাহাজ ব্যবসা, তথ্যপ্রযুক্তির মতো গুরুত্বপূর্ণ সেক্টরে বিনিয়োগ করছে। আত্মপ্রত্যয়ী হতে পারলে অর্থ কোনো বাধা নয়, তা তিনি প্রমাণ করেছেন বারবার। শত ব্যস্ততার মাঝেও জীবনকে খুঁজে বেড়ান প্রাকৃতিক আবহে। ভ্রমণ, খেলা, গান শোনা, বই পড়াও তার নিত্যসঙ্গী।

 

কমেন্টস

কমেন্টস