ছেলের ফেলের খুশিতে বাবার মিষ্টি বিতরণ

দেইলি মিরর ২৪ ডেস্কঃ

পরীক্ষায় ফেল করাকে কেন্দ্র করে বাবা-মার বকাঝকা, মারামারি এমনকি পরিক্ষার্থীর বাড়ি ছাড়া, আত্মহত্যার মত আরও কত ঘটনায় ঘটে। কিন্তু ছেলে কয়েক বিষয়ে ফেল করেছে জেনেও বাবা ঢাকঢোল পিটিয়ে প্রতিবেশীদের মিষ্টি খাওয়ানো ঘটনা খুবই বিরল হলেও এমন এক অভূতপূর্ব ঘটনাই ঘটেছে ভারতের মধ্যপ্রদেশে।

ভারতের মধ্যপ্রদেশের একটি এলাকায় ছেলে চার বিষয়ে ফেল করেছে জেনেও এক বাবা তাঁর সন্তানকে বকাঝকা তো দূরের কথা, উল্টো ছেলেকে ফুলের মালা দিয়ে সাজিয়ে রীতিমতো শোভাযাত্রা বের করে পাড়া ঘোরাচ্ছেন তিনি!

অকৃতকার্য ওই ছাত্রের বাবা সুরেন্দ্র কুমার জানান, তিনি বরং উল্টো পথে হেঁটে ছেলেকে বোঝানোর চেষ্টা করেছেন। সুরেন্দ্রর কথায়, একটা পরীক্ষায় ফেল মানেই জীবন শেষ নয়। জীবন সবে শুরু হয়েছে। চাই না ছেলে কোনো ভুল সিদ্ধান্ত নিক।

মূলত নিজের ছেলে ফেল করলেও, এই ‘উদযাপন’-এর মধ্য দিয়ে অন্য বাবা-মায়েদের ইতিবাচক বার্তাই দিতে চেয়েছেন তিনি। সুরেন্দ্র আরোও বলেন,  সন্তানদের অতিরিক্ত চাপ না দিয়ে, তাদের কাছে টেনে ভালোবাসা উচিত।

এ বিষয়ে মনোবইজ্ঞানী রাজর্ষি গুহঠাকুরতা বলেন, অকৃতকার্য ছাত্রের বাবা যে সাহস দেখিয়েছেন, তাতে হয়তো আরেকটি আত্মহত্যা আটকানো গেল।

প্রসঙ্গত, ভারতের মধ্যপ্রদেশের সাগর এলাকায় কয়েক দিন আগেই পরীক্ষায় পাস করতে না পেরে আত্মহত্যার চেষ্টা করেছিল ১১ ছাত্র। তাদের মধ্যে ছয়জন মারাও গেছে। কেউ মাধ্যমিক পরীক্ষায় অকৃতকার্য হয়েছেন, কেউ বা উচ্চমাধ্যমিকে। যে দিক থেকে এ বিষয়টি দৃষ্টান্তমূলক উদাহরন হিসেবে বিবেচিত।

কমেন্টস

কমেন্টস