২ কোটি টাকার চিঠিতে যা রয়েছে

ডেইলি মিরর ২৪ ডেস্কঃ 

ফরাসি সাহিত্যিক শার্ল বোদলেয়ার এক সময় অর্থকষ্টে, প্রেমহীনতায়, বন্ধুদের বিশ্বাসভঙ্গে মানসিকভাবে ভেঙে পড়েন। অবশেষে আত্মহত্যার সিদ্ধান্ত নেন বোদলেয়ার। এই সিদ্ধান্তের কথা তিনি লিখেছিলেন এক চিঠিতে। সম্প্রতি সেই চিঠিই নিলামে সোয়া ২ কোটি টাকায় বিক্রি হয়েছে।

ভারতীয় এক সংবাদমাধ্যম জানিয়েছে, ১৯ শতকের ফরাসি কবি শার্ল বোদলেয়ারের এক ‘সুইসাইড নোট’ ফ্রান্সের ওসেনাট অকশন হাউও কিছুদিন আগে নিলামে তোলে। তার এ নোটটি আসলে একটি চিঠি। ২৪ বছর বয়সে ১৮৪৫ সালের জুনে প্রেমিকা জান দুভালকে তিনি এই চিঠি লিখেছিলেন। চিঠিতে লেখা, ‘যখন তোমার হাতে চিঠিটি পড়ছে, তখন আমি মৃত… পৃথিবী থেকে নিজেকে সরিয়ে নিচ্ছি, কারণ আমি আর বেঁচে থাকতে পারছি না। ঘুম আর জাগরণের ক্লান্তি শেষ করে দিচ্ছে আমাকে।’ জানা যায়, বোদলেয়ার সত্যিই আত্মহননের চেষ্টা করেছিলেন। কিন্তু সফল হননি। এই ঘটনার ২২ বছর পরে ১৮৬৭ সালে মৃত্যু হয় তার। তখন তার বয়স ছিল ৪৬ বছর।
প্রেমের কবি হিসেবে তিনি ফরাসিদের মধ্যে অন্যতম এবং সেরা আধ্যাত্মিক কবিদের একজন। তার কিছু কবিতা ঈশ্বর ও অধিবিদ্যায় সমর্পিত আবার কিছু কবিতায় তিনি সমাজ ও মনস্তাতাত্ত্বিক সমস্যার রূপকার। এ যুগের কাব্যবোদ্ধাদের অনেকেই মনে করেন, তার শ্রেষ্ঠ কবিতাগুলোর উৎকর্ষ সর্বকালের মহৎ কবিতার মধ্যে অন্যতম। তবে জীবদ্দশায় তেমন কোনো প্রতিষ্ঠা না পেলেও আজ ‘আধুনিক সাহিত্যের জনক’ হিসেবে স্বীকৃত বোদলেয়ার। তার কাব্যগ্রন্থ ‘লা ফ্লোর দ্যু মাল’ (ক্লেদাক্ত কুসুম) সাহিত্য জগতের অমর সৃষ্টি হয়ে আছে।

কমেন্টস

কমেন্টস