কেনো ঝটিকা সফরে ঢাকায় রাশিয়ার উপপ্রধানমন্ত্রী?

ডেইলি মিরর ২৪ ডেস্কঃ

একদিনের ঝটিকা সফরে শুক্রবার (১৩ জুলাই) রাত ১১টা ২৫ মিনিটে ঢাকা এসে পৌঁছেছেন রাশিয়ার উপপ্রধানমন্ত্রী ইউরি ইভানোভিচ বরিসভ। পররাষ্ট্র সচিব (এশিয়া প্যাসিফিক) মাহবুব উজ্জামান এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব মো. হুমায়ুন কবির লস্কর হযরত শাহ জালাল আন্তর্জাতিক বিমান বন্দরে শুক্রবার রাতে উপপ্রধানমন্ত্রী ইউরি ইভানোভিচ বরিসভকে ফুলেল শুভেচ্ছায় স্বাগত জানান।

প্রতিরক্ষা ও মহাকাশ শিল্পের দায়িত্বপ্রাপ্ত উপপ্রধানমন্ত্রী ইউরি বরিসভ-এর ঢাকা সফরের মূখ্য উপলক্ষ্য হচ্ছে রাশিয়ার সহায়তায় নির্মাণাধীন রুপপুরে দেশের প্রথম পরমাণু বিদ্যুৎ কেন্দ্র পরিদর্শন।

ঢাকা সফরে রাশিয়ার উপপ্রধানমন্ত্রী ইউরি ইভানোভিচ বরিসভ শনিবার (১৪ জুলাই) সকালে পাবনা যাবেন। সেখানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে যৌথভাবে রুপপুরে দেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের দ্বিতীয় ব্যাচে কংক্রিট ঢালাইয়ের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। তার আগে দুই নেতার মধ্যে রূপপুরে একটি বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকে দ্বিপক্ষীয় ইস্যুর বাইরে বিশ্ব রাজনীতি ও শান্তি নিয়ে আলোচনা হবে বলে একাধিক কূটনৈতিক সূত্রে জানা গেছে।

পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক জানান, রাশিয়ার উপপ্রধানমন্ত্রী ইউরি বরিসভ-এর সফরে দুই দেশের সম্পর্ক আরও গভীর হবে।

উপপ্রধানমন্ত্রী বরিসভ রাশিয়ার অন্যতম নিরাপত্তা বিশেষজ্ঞ ও পরামর্শক হিসাবে খ্যাত। টানা ৪০ বছর ধরে তিনি নিরাপত্তা বিষয়ে কাজ করছেন। উপপ্রধানমন্ত্রী হওয়ার আগে তিনি দেশটির প্রতিরক্ষা ও বাণিজ্য উপমন্ত্রী ছিলেন। মিলিটারি প্রতিষ্ঠানে শিক্ষা লাভ করা বরিসভ রেডিও ইলেক্ট্রনিক্স ও গণিত শাস্ত্রে পড়াশোনা করেছেন। প্রায় ২০ বছর (১৯৭৮-৯৮) পেশাগত দায়িত্ব পালন করেছেন সোভিয়েত ইউনিয়ন ও রাশিয়া উভয় সশস্ত্র বাহিনীতে। পরবর্তী সময়ে কাজ করেছেন দেশটির ফেডারেল এজেন্সিতে। সেখানে তিনি উপপ্রধানের দায়িত্বে ছিলেন। মন্ত্রীত্ব পাওয়ার আগে তিনি মস্কোর সামরিক শিল্প কমিশনের সদস্যও ছিলেন।

কমেন্টস

কমেন্টস