বজ্রপাত ঠেকাতে আবারো তাল বীজ রোপণ  

ডেইলি মিরর ২৪ ডেস্কঃ 

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া জানিয়েছেন, সরকার সারা দেশে ৩১ লাখ ৬৪ হাজার তালের বীজ রোপণ  ও মোবাইল টাওয়ারে আর্থিং ব্যবস্থা যুক্ত করে বজ্র নিরোধক দণ্ড হিসেবে ব্যবহারের উদ্যোগ নিয়েছে।

মঙ্গলবার দুপুরে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে চলমান আবহাওয়া পরিস্থিতি এবং দুর্যোগ ব্যবস্থাপনা নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন।

মন্ত্রী বলেন, ‘গতবছর ১০ লাখ তালবীজ রোপণের সিদ্ধান্ত হয়েছিল। এ পর্যন্ত প্রায় ৩১ লাখ ৬৪ হাজার তালের বীজ রোপণ করা হয়েছে। আমরা হাওর এলাকার লোকদের বজ্রপাত ও বন্যা থেকে রক্ষা করতে প্রচুর আশ্রয়কেন্দ্র নির্মাণ করছি। মোবাইল টাওয়ারগুলোতে আর্থিংয়ের ব্যবস্থা সংযুক্ত করে বজ্র নিরোধক দণ্ড হিসেবে ব্যবহার করা যায় কি না সে চেষ্টা করা হচ্ছে। বজ্রপাত মোকাবিলায় দালান কোঠায় বজ্র নিরোধক দণ্ড লাগানো বাধ্যতামূলক করতে গণপুর্ত মন্ত্রণালয়কে অনুরোধ করা হয়েছে।’

এ ছাড়া বজ্রপাত শনাক্ত করার জন্য আবহাওয়া অধিদপ্তর দেশের আটটি জেলায় শনাক্তকরণ যন্ত্র স্থাপন করেছে। আরো যন্ত্রপাতি সংগ্রহের উদ্যোগ নিয়েছে।

রোহিঙ্গা অধিবাসীদেরন ব্যাপারে তিনি বলেন, কুতুপালংয়ের পাহাড়ের পাদদেশে বসবাসকারী রোহিঙ্গা শিবির থেকে দুই লাখ রোহিঙ্গা অধিবাসীকে অন্যত্র নিরাপদ স্থানে সরিয়ে নেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে। এরই মধ্যে প্রায় এক লাখ রোহিঙ্গাকে অন্যত্র সরিয়ে নেওয়া হয়েছে। এরা ঝুঁকির মধ্যেই বসবাস করছিল।

কমেন্টস

কমেন্টস