মার্কিন রাষ্ট্রদূতের সঙ্গে আওয়ামী লীগ নেতাদের বৈঠক

ডেইলি মিরর ২৪ ডেস্কঃ

বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শিয়া ব্লুম বার্নিকাটের সঙ্গে আওয়ামী লীগের একটি প্রতিনিধি দল বৈঠক করেছে। সোমবার রাতে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের নেতৃত্বে বার্নিকাটের বাসভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়। প্রায় আড়াই ঘণ্টাব্যাপী এ বৈঠকে বাংলাদেশ ও আঞ্চলিক রাজনৈতিক পরিস্থিতি, দুই সিটি নির্বাচন এবং রোহিঙ্গা ইস্যু নিয়ে আলোচনা হয়।

তবে আওয়ামী লীগের নেতারা বৈঠকটিকে সৌজন্যমূলক নৈশভোজ বলে দাবি করেছেন।  বৈঠকে ওবায়দুল কাদের ছাড়াও উপদেষ্টা পরিষদ সদস্য অ্যাম্বাসেডর মো. জমির, সভাপতিমণ্ডলীর সদস্য আবদুর রাজ্জাক, ফারুক খান, আন্তর্জাতিক সম্পাদক শাম্মী আহমেদ, যুক্তরাষ্ট্র দূতাবাসের পলিটিক্যাল অ্যাফেয়ার্স সেকেন্ড সেক্রেটারি কাজী রহমান দস্তগীর ও জ্যাকব জে লেভিনসহ দূতাবাসের উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠকে উপস্থিত এক সদস্য বলেন, ‘আগামী জাতীয় নির্বাচন, রাজনৈতিক পরিস্থিতি, রোহিঙ্গা ইস্যু, যুক্তরাষ্ট্রে সঙ্গে বাংলাদেশের সম্পর্ক ও আসন্ন দুই সিটি করপোরেশন নির্বাচন নিয়ে কথা হয়েছে। সিটি নির্বাচনের পরিবেশ নিয়ে সন্তাষ প্রকাশ করেছেন মার্কিন রাষ্ট্রদূত।’

তবে সূত্র থেকে জানা যায়,  নৈশভোজ শেষে ওবায়দুল কাদেরের সঙ্গে বার্নিকাটের ৫ মিনিট একান্তে বৈঠক হয়। ওই সময় তাদের মধ্যে কী বিষয়ে আলোচনা হয়েছে তা জানা যায়নি।

দলীয় সূত্র জানায়, সম্প্রতি ভারতের ক্ষমতাসীন দল বিজেপির আমন্ত্রণে আওয়ামী লীগের একটি প্রতিনিধি দল ভারত সফর করে। দেশে ফেরার কয়েক দিনের মাথায় যুক্তরাষ্ট্রের এ কূটনীতিকের সঙ্গে ক্ষমতাসীনদের বৈঠকটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করছেন সংশ্লিষ্টরা। তাছাড়া রাজনৈতিক বিভিন্ন ইস্যুসহ সম্প্রতি ভারত সফর নিয়ে কিছু বিষয়ে আলোচনা করতেই মার্কিন রাষ্ট্রদূতের সঙ্গে এ বৈঠক করেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক।

কমেন্টস

কমেন্টস