নতুন বাজেটে বাড়ছে উবার-পাঠাও এর ভাড়া

ডেইলি মিরর ২৪ ডেস্কঃ 

২০১৮-১৯ অর্থবছরের বাজেটে এবার উবার-পাঠাও বা অ্যাপসভিত্তিক রাইড শেয়ারিং সেবার ক্ষেত্রে ৫ শতাংশ মূল্য সংযোজন কর (ভ্যাট) আরোপ করা হয়েছে। এই বাড়তি অর্থ পরোক্ষভাবে সেবা গ্রহণকারীদের ওপর বর্তাবে। ফলে মোবাইল অ্যাপ ভিত্তিক সেবার ভাড়া বাড়বে।

এক্ষেত্রে রাইড শেয়ারিং সেবায় মোটরযান সেবা প্রদানকারীদের রির্টান দাখিল এবং ১২ ডিজিটের এনআইএন গ্রহণ বধ্যতামূলক করা হয়েছে। এর ফলে এবার থেকে নতুন করের আওতায় আসল রাইড শেয়ারিং সেবা।

জাতীয় রাজস্ব বোর্ডের তথ্য অনুযায়ী, মোবাইল ফোন অ্যাপসভিত্তিক পরিবহনের রাইড শেয়ারিং সেবার ক্ষেত্রে মূল্য সংযোজন কর আরোপ করা হয়েছে। বর্তমানে ইন্টারনেটের মাধ্যমে সোশ্যাল মিডিয়া বা মোবাইল অ্যাপস ব্যবহার করে পণ্য বা সেবার কেনাবেচা যথেষ্ট বৃদ্ধি পেয়েছে। এ পণ্য বা সেবার পরিসরকে আরও বাড়াতে ভাচুর্য়াল বিজনেস নামে একটি সেবার সংজ্ঞা সৃষ্টি করা হয়েছে। এর ফলে অনলাইনভিত্তিক যেকেনো পণ্য বা সেবার কেনাবেচা বা হস্তান্তরকে এ সেবার আওতাভুক্ত করা সম্ভব হবে। তাই এটিকে ভাচুর্য়াল বিজনেস সেবার আওতায় এনে ৫ শতাংশ হারে মূসক আরোপের প্রস্তাব করা হয়েছে।

উল্লেখ্য, চলতি বছরের ২৮ ফেব্রুয়ারি রাইড শেয়ারিং সার্ভিস নীতিমালার গেজেট জারি করা হয়। এর আগে ১৫ জানুয়ারি রাইড শেয়ারিং সার্ভিস নীতিমালা অনুমোদন দেয় মন্ত্রিসভা। বর্তমানে দেশে রাইড শেয়ারিংয়ে উবার, পাঠাও ছাড়াও স্যাম, আমার রাইড, মুভ, বাহন, চলো অ্যাপ, ট্যাপিওয়ালা, ওই খালি, লেটস গোসহ নানা নামে বিভিন্ন কোম্পানি অ্যাপভিত্তিক এই পরিবহন সেবা দিচ্ছে।

কমেন্টস

কমেন্টস