কলকাতাতেও পালিত হচ্ছে শোক দিবস

আন্তর্জাতিক ডেস্কঃ

কলকাতায় গভীর শ্রদ্ধার সঙ্গে পালন করা হলো জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪০তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস। বুধবার সকাল ৭টায় কলকাতায় বাংলাদেশ উপ-হাইকমিশন প্রাঙ্গণে জাতীয় পতাকা অর্ধনমিত করার মধ্য দিয়ে দিবসের আনুষ্ঠানিকতা শুরু হয়। এরপর জাতীয় শোক দিবস উপলক্ষে বাংলাদেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর পাঠানো বাণী পাঠ করা হয়।

এ সময় সেখানে উপস্থিত ছিলেন- কলকাতায় বাংলাদেশের উপ-হাইকমিশনার তৌফিক হাসান, উপ-হাইকমিশনের হেড অব চ্যান্সেরি মিয়া মহম্মদ মইনুল কবীর, প্রথম সচিব (প্রেস) মোফাকখারুল ইকবাল, কাউন্সিলর বিএম জামাল হোসেন প্রমুখ।

পরে জাতির জনক ও তার পরিবারের সদস্যদের আত্মার শান্তি কামনা করে মোনাজাত এবং এক মিনিট নীরবতা পালন করা হয়।

সকাল ৮টায় কলকাতাস্থ বাংলাদেশ উপ-হাইকমিশনের পক্ষ থেকে বঙ্গন্ধুর স্মৃতি বিজড়িত কলকাতার বেকার হোস্টেলের ‘বঙ্গবন্ধু স্মৃতি কক্ষে’ বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়। প্রথমে স্মৃতি কক্ষের বাইরে রাখা বঙ্গবন্ধুর আবক্ষ মূর্তিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান উপ-হাইকমিশনার তৌফিক হাসানসহ কমিশনের কর্মকর্তারা। এছাড়াও বিমান বাংলাদেশের পক্ষ থেকে জেনারেল ম্যানেজার শাকিয়া সুলতানা ও সোনালি ব্যাংকের কলকাতা শাখার পক্ষ থেকে শ্রদ্ধা জানানো হয়।

এবারই প্রথম কলকাতায় বঙ্গবন্ধুর শাহদাৎবার্ষিকী ও জাতীয় শোক দিবসে উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানালো আওয়ামী লীগের ছাত্র সংগঠন ছাত্রলীগের ভারত শাখা। চলতি বছরের ২ জানুয়ারি ভারতে শিক্ষার্থী হিসেবে অবস্থানরত বাংলাদেশিদের নিয়ে ১১ সদস্যের ছাত্রলীগ ভারত শাখা গঠিত হয়।

এরপর বঙ্গবন্ধু ও তার পরিবারের সদস্যদের আত্মার শান্তি কামনা করে মোনাজাত শেষে বেকার হোস্টেলের যে কক্ষ দু’টিতে (২৩ এবং ২৪ নম্বর) বঙ্গবন্ধু থাকতেন সেগুলো ঘুরে দেখেন মিশনের কর্মকর্তারা।

সকাল ১০টায় উপ-হাইকমিশনের গ্যালারিতে লায়ন্স ক্লাবের সহযোগিতায় স্বেচ্ছায় রক্তদান শিবিরের আয়োজন করা হয়। কর্মসূচিতে কাউন্সিলর বিএম জামাল হোসেন, কাউন্সিলর (শিক্ষা ও ক্রীড়া) শেখ শফিউল ইমাম, কাউন্সিলর (কনস্যুলার) মনসুর আহমেদ, প্রথম সচিব (প্রেস) মো. মোফাকখারুল ইকবাল, কাউন্সিলর (রাজনৈতিক) শাহানাজ আখতার রানু ও উপ-হাইকমিশনের ২০ কর্মচারীসহ কলকাতায় অধ্যয়নরত বাংলাদেশি ছাত্র-ছাত্রীরা ও স্থানীয় কয়েকজন রক্তদান করেন।

এদিকে জাতীয় শোক দিবস উপলক্ষে উপ-হাইকমিশনের উদ্যোগে আগামীকাল বৃহস্পতিবার (১৬ আগস্ট) বিকেলে কলকাতার মৌলানা আজাদ কলেজে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বাংলাদেশ’ শীর্ষক একটি স্মারক বক্তৃতার আয়োজন করা হয়েছে।

 

কমেন্টস

কমেন্টস