ভারতের সাথে প্রস্তুতিমূলক ম্যাচই কাল হল বাংলাদেশের!

প্রস্তুতিমূলক ম্যাচে ৮৪ রানে অলআউট হয়ে দিশেহারা বাংলাদেশের টিম ম্যানেজমেন্ট। ব্যাটিং শক্তি বাড়াতে দল থেকে বাদ অফ স্পিনিং অলরাউন্ডার মেহেদি মিরাজ। ফলে দলে আট ব্যাটসম্যানের আবির্ভাব, বোলার সংখ্যা মাত্র তিন। বাকি বোলিং কোটা পূরণ করবে অলরাউন্ডাররা।

যার কারণে বল হাতে নিতে হয়েছে পূর্বে মাত্র তিন ওয়ানডেতে বোলিং করা সৌম্য সরকার এবং ওয়ানডেতে মাত্র দুই উইকেট পাওয়া সাব্বিরকে। টিম ম্যানেজমেন্ট হয়ত ভুলেই গিয়েছিলো যে সৌম্য, সাব্বির আর সৈকতরা পার্টটাইম বোলার!

আসলে ভারতের বিপক্ষে ‘দি ওভাল’ মাঠে প্রস্তুতিমূলক ম্যাচই ভয় ধরিয়ে দিয়েছে বাংলাদেশের টিম ম্যানেজমেন্টকে। নাহলে ফর্মে থাকা বাংলাদেশের ব্যাটিং লাইনআপে আকস্মিকভাবে কেন অষ্টম ব্যাটসম্যানের প্রয়োজন হবে? তা নাহলে ভারতের সাথে দারুণ লড়াই করা মিরাজের জায়গা কেন সেরা একাদশে হবে না?

আট ব্যাটসম্যান নিয়ে আসলে খেলার আগেই ‘ডিফেন্সিভ মুডে’ চলে গিয়েছে বাংলাদেশ। বদলে যাওয়া বাংলাদেশ কেন হঠাৎ করে রক্ষনাত্মক ভাবনায়? যেদিন ব্যাটিং বিপর্যয় হবে সেদিন আট ব্যাটসম্যান নিয়েও বিপর্যয় সামাল দেয়া সম্ভবপর নয়।

আর ৪২-৪৩ ওভারের পর সাকিব, সাব্বির, রিয়াদ, সৈকতরা ব্যাটিং এ নেমে কতটুকু দিতে পারবে? যেহেতু আয়ারল্যান্ড ট্যুর থেকে সাব্বির তিনে নেমে নড়বড়ে ব্যাটিং করছে তাই ফর্মে থাকা রিয়াদকে তিনে প্রমোট করে সাব্বিরকে ৬/৭ খেলালে দলের কাজে লাগার সম্ভাবনা প্রবল। তিন বোলার নিয়ে খেলাও এতো সমালোচনার খোরাক যোগাত না যদি বোলার সাকিব থাকতেন ফর্মে। গত কিছুদিন যাবত সাকিবের ফর্ম দলের চিন্তার কারন হয়ে দাঁড়িয়েছে।

সাত ব্যাটসম্যান নিয়ে খেললেও ৩০৫ রান ডিফেন্ড করে বাংলাদেশ জিততো এমন নিশ্চয়তা নেই! আর ওভালে ৩৫০ রানও সেফ এটাও বলা যায় না। বলা হচ্ছে আট ব্যাটসম্যান এবং তিন বোলার নিয়ে যেকোন ওয়ানডে ম্যাচ জেতা কঠিনই বটে!

হঠাৎ করে গত কিছুদিন যাবৎ যে ফর্মুলায় খেলছে তা থেকে সরে আসতে হল কেন? অথচ শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজে একাদশ নিয়ে উচ্ছ্বসিত প্রশংসা করেছিলো সর্বমহল। শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজের দারুণ বৈচিত্রময় বোলিং আক্রমণ হয়েছিলো ক্রিকেটমহলে প্রশংসিত।

পরবর্তীতে এই ‘টিম কম্বিনেশন’ এ সফলতাও এসেছে। ভয়ডরহীন ক্রিকেট খেলে যেখানে চমকে দেয়ার কথা বাংলাদেশের, সেখানে উল্টো রক্ষনাত্মক ভাবনাই বিপদে ফেলেছে বাংলাদেশকে। অতীতের ভুল থেকে শিক্ষা নিয়ে অজিদের বিপক্ষে আজকের ম্যাচে আগ্রাসী বাংলাদেশকে দেখার প্রতীক্ষায় টাইগার সমর্থকেরা ।

কমেন্টস

কমেন্টস